বাংলাদেশ | মঙ্গলবার, মে ২২, ২০১৮ | ৭ জ্যৈষ্ঠ,১৪২৫

জাতীয়

21-01-2018 03:23:06 PM

গৃহস্থালি পণ্যের বিক্রি বেশি বাণিজ্য মেলায়

newsImg

ভোক্তাদের চাহিদা অনুযায়ী ঢাকা শহরজুড়েই রয়েছে নানা রকম মার্কেট। একেক পণ্যের জন্য একেক মার্কেটের রয়েছে আলাদা পরিচিতি। তবে সব ধরনের পণ্যের সমাহার নিয়েই আসর বসে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার। এক জায়গা থেকেই কেনা যায় সব ধরনের পণ্য। এর সঙ্গে বাড়তি আকর্ষণ থাকে ছাড়ের প্রতিযোগিতা। ফলে একটু কম দামে ক্রেতারা পণ্য পেতে অনেকটা উৎসবের আমেজে মাসজুড়ে কেনাকাটা করতে আসে মেলা প্রাঙ্গণে। এবারের বাণিজ্য মেলার বিভিন্ন স্টল ঘুরেও লক্ষ করা গেছে অফারের ছড়াছড়ি।

ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ক্রেতাদেরই বেশি আগ্রহ থাকে নিত্যপণ্যের কেনাকাটায়। হাঁড়িপাতিল, মাইক্রোওয়েভ ওভেন, ওয়াটার ফিল্টার, ইলেকট্রিক মাল্টিকুকার, প্রেসার কুকার, হটপট, থালাবাটির দোকানগুলোতে ক্রেতাদের ভিড় দেখা গেছে। এর পাশাপাশি আছে ঘর সাজানোর নানা পণ্য। কোনো কোনো স্টলে রয়েছে একটির সঙ্গে আরেকটি ফ্রি অফার, আবার কেউ কেউ দিচ্ছে নগদ মূল্যছাড়। কিছু স্টলে ৫০ শতাংশ পর্যন্ত মূল্যছাড় দিয়ে পণ্য বিক্রি করতে দেখা গেছে।

জানা গেছে, এবারের মেলায় ২০টির মতো স্টল ও প্যাভিলিয়ন রয়েছে, যারা শুধু গৃহস্থালি পণ্য বিক্রি করছে। ডেজিনি নামের একটি দেশি প্রতিষ্ঠানের স্টলে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, প্রতিষ্ঠানটি ১২টি পণ্য একসঙ্গে প্যাকেজ আকারে বিক্রি করছে। পণ্যগুলোর নিয়মিত দাম ৩৩ হাজার টাকা হলেও বিক্রি করা হচ্ছে ২৪ হাজার ৫০০ টাকায়। প্যাকেজের মধ্যে রয়েছে ইতালিয়ান চুলা, ২৮ লিটারের মাইক্রোওয়েভ ওভেন, মাল্টিকুকার, কারি কুকার, রাইস কুকার, স্যান্ডউইচ মেকার, পানির ফিল্টার, পাঁচটি রান্নার হাঁড়ি, ব্লেন্ডার মেশিন ও রুটি মেকার। অনেকে আবার আইটেম পরিবর্তন করেও নিতে পারবে।

জানতে চাইলে বিক্রেতা মাহফুজ বলেন, ‘মেলাতে ছাড় দিয়ে পণ্য বিক্রি একটা নিয়মিত বিষয়। এটা বড় একটা মার্কেটিং। এখান থেকে পণ্য কিনে ক্রেতা সন্তুষ্ট হলে নানা প্রয়োজনে তারা এসব পণ্য সারা বছরই কিনবে।’

বাণিজ্য মেলায় কথা হয় মিরপুর থেকে আসা গৃহিণী সিদরাতুল মুনতাহার সঙ্গে। তিনি বলেন, মেলাতে ছেলে-মেয়েদের নিয়ে ঘোরার কাজটা যেমন হয় তেমনি কিছু কেনাকাটাও থাকে। মেলার বাইরের দোকানে গেলে তো বিক্রেতারা দাম বেশি রাখে। এখানে বেশ ছাড় পাওয়া যায়। যে কারণে এখান থেকে অনেক পণ্যই কেনা হয়।

এদিকে বিভিন্ন পণ্যের ওপর ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে মিয়াকো। প্রতিষ্ঠানটির হকিস ব্র্যান্ডের চার পিস বিভিন্ন আকারের নন-স্টিক প্রেসার কুকারের নিয়মিত মূল্য সাড়ে সাত হাজার টাকা। ছাড়ে এই পণ্যগুলো মেলায় বিক্রি করা হচ্ছে তিন হাজার ৭৫০ টাকায়। দোকানটিতে মাইক্রোওয়েভ ওভেনও বিক্রি হচ্ছে ৫০ শতাংশ ছাড়ে। তবে কিছু পণ্য আবার ১০ শতাংশ পর্যন্ত ছাড়েও বিক্রি হচ্ছে।

বাণিজ্য মেলায় বিভিন্ন স্টলে নানা ডিজাইনের প্লেট বিক্রি হচ্ছে ২০০-৫০০ টাকা, ৮০০ থেকে হাজার টাকায় হটপট ও রুটি মেকার, ৮০-২০০ টাকায় মাছ ও সবজি কাটার এবং স্টিলের বিভিন্ন রকমের বাটি পাওয়া যাচ্ছে।

এদিকে বিভিন্ন ধরনের গুঁড়া মসলা বিক্রি করছে প্রাণ। প্রতিষ্ঠানটি ১০০ থেকে এক হাজার টাকায় নানা প্যাকেজ দিচ্ছে ক্রেতাদের। এগুলোর মধ্যে রয়েছে যুগল প্যাক, মাসের মসলা অফার, স্ন্যাকস প্যাক, ভূরিভোজ অফার ইত্যাদি। এসব প্যকেজ কিনলে ক্রেতারা ফ্রি হিসেবে পাচ্ছে তেলের জার, বালতি, চামচ, ফুড কনটেইনার, টিফিন বক্সসহ নানা পণ্য। আবার রয়েছে স্ক্র্যাচ কার্ডের মাধ্যমে পুরস্কার জেতারও সুযোগ।

তবে সবাই অফারে কম দামে পণ্য বিক্রির কথা বললেও এক গ্রাহকের অভিযোগ অফারের দাম আর বাইরের দামে খুব বেশি পার্থক্য নেই। ধানমণ্ডি থেকে আসা দর্শনার্থী রুমানা ইসলাম বলেন, ‘নিত্যব্যবহার্য পণ্য কিনতে মেলায় এসেছি। এখানে অনেক নতুন নতুন পণ্যই পাওয়া যায়। স্টলও থাকে অনেক। তবে কেউ কেউ ছাড়ের কথা বলেছেন, সেটা বাইরের দামের মতোই।’

মেলায় আকর্ষণীয় ও ফ্যাশনেবল শার্ট, প্যান্ট, জিন্স, ব্লেজার, মেয়েদের টপস, থ্রিপিসসহ নানা পণ্য নিয়ে এসেছে উইনার ব্র্যান্ড। দুটি কিনলে একটি ফ্রি আফারের পাশাপাশি আবার ৫০ শতাংশ পর্যন্ত নগদ মূল্যছাড়ের অফারও রয়েছে দোকানটিতে। প্রতিষ্ঠানটির ব্র্যান্ড ম্যানেজার ফজলে রাব্বী বলেন, ‘আমরা ছেলে-মেয়েদের পোশাক বিক্রি করছি। প্রতিটি পণ্যেই ছাড় রয়েছে। সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত ছাড়া দেওয়া হচ্ছে।’

একটু কম দামে প্রয়োজনীয় পণ্য কিনতে মেলায় এলেও অনেক ক্রেতারই অভিযোগ, অফারের নামে অনেকেই দাম বেশি রাখে, অফারটা থাকে অনেকটা লোক-দেখানো। তবে কেউ কেউ আবার নিয়মিত দামের চেয়ে কমেই দিচ্ছে এসব পণ্য। এসবের মধ্য দিয়েই দর্শনার্থীদের উপস্থিতিতে বেশ জমে উঠেছে ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা।

খবরটি সংগ্রহ করেনঃ- Masud
এই খবরটি মোট ( 164 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends