বাংলাদেশ | শুক্রবার, মার্চ ২৯, ২০২৪ | ১৪ চৈত্র,১৪৩০

আন্তর্জাতিক

10-01-2018 09:56:40 AM

মহাকাশে গিয়ে উচ্চতা বেড়েছে জাপানি নভোচারীর

newsImg

জাপানের এক নভোচারী জানিয়েছেন আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে তিন সপ্তাহ থাকার পর তার উচ্চতা ৯ সেন্টিমিটার (৩.৫ ইঞ্চি) বেড়ে গেছে। নরিশিগে কানাই নামের ওই নভোচারী এক টুইট বার্তায় লিখেছেন, তিনি এখন ভয় পাচ্ছেন জুনে ভূপৃষ্ঠে ফেরার সময় রাশিয়ার সয়্যূজ নভোযানে তিনি উঠতে পারবেন কিনা। মহাকাশে যাওয়ার পর নভোচারীদের উচ্চতা গড়ে দুই থেকে পাঁচ সেমি বেড়ে যায়।

মহাকাশে মধ্যাকর্ষণ শক্তির অভাবে মানুষের মেরুদণ্ডের হাড় প্রসারিত হওয়ায় এই উচ্চতা বাড়ে। তবে পৃথিবীতে ফেরার পর সেই বাড়তি উচ্চতা কমে নভোচারী স্বাভাবিক উচ্চতায় ফিরে আসেন।টুইটারে নরিশিগে কানাই লিখেছেন, সবাইকে সুপ্রভাত। আমি একটি বড় ঘোষণা দিতে চাই। মহাকাশে আমাদের উচ্চতা মাপা হয়েছে। ওয়াও, আমি ৯ সে.মি লম্বা হয়ে গেছি।তিনি লিখেছেন, আমি যেন লতার মত বেড়ে গেছি। স্কুলের পর এমন হয়নি। আমার ভয় হচ্ছে ফেরার সময় সয়্যূজে আমি আঁটবো কিনা।

জাপানি এই নভোচারীর উচ্চতা স্বাভাবিকের তুলনায় বেশি কেন বেড়েছে? এই প্রশ্নে ব্রিটেনের একজন মহাকাশ বিজ্ঞানী লিবি জ্যাকসন বলেছেন, ৯ সে.মি বেশ বেশি, কিন্তু এটা সম্ভব। একেক মানুষের শরীরের গঠন একক রকম। নরিশিগে তানাই প্রথম কোনো জাপানি যিনি আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে গেলেন।

খবরটি সংগ্রহ করেনঃ- masudur
এই খবরটি মোট ( 312 ) বার পড়া হয়েছে।
add

Share This With Your Friends